অনুশীলনে ফিরলেন ক্রিকেটার রুবেল

শ্রীলংকার বিপক্ষে জাতীয় দলের অনুশীলন শুরু না হলেও, জাতীয় ক্রিকেটারদের ব্যক্তিগত ইচ্ছে আর বিসিবির ব্যবস্থাপনায় সেই ঈদের ছুটির আগে থেকেই চলছে অনুশীলন। ঈদের পর থেকে যুক্ত হয়েছেন তামিম ইকবাল, মাহমুদউলস্নাহ রিয়াদ, মুমিনুল হক ও সৌম্য সরকার-আফিফ হোসেনরা।

শনিবার থেকে দেশের বিভিন্ন ভেনু্যতে শুরু হয়েছে জাতীয় দলের ক্রিকেটারদের চতুর্থ পর্বের অনুশীলন।

গত দু’দিনের বর্ষার তুমুল বৃষ্টি দমাতে পারেনি জাতীয় দলের ক্রিকেটারদের। গতকাল শনিবার বৃষ্টিভেজা দিনেও বন্ধ থাকেনি তামিম, মুশফিক, মিঠুনদের অনুশীলন। বরং গতকাল থেকে শুরু হওয়া চতুর্থ দিনের অনুশীলনে অন্তর্ভুক্ত হয়েছেন পেসার রুবেল হোসেন।

শনিবার হোম অব ক্রিকেট মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ব্যক্তিগত অনুশীলনে দেখা মিলল রুবেল হোসেনের। এছাড়া ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, টেস্ট অধিনায়ক মুমিনুল হক, টি২০ অধিনায়ক মাহমুদউলস্নাহ রিয়াদ, মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম, ড্যাশিং ওপেনার সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রম্নব ও অন্যরা ঠিকই এসেছিলেন অনুশীলনে। শনিবার সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয় অনুশীলন। চলেছে বিকাল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত।

জাতীয় দলের প্রায় সব শীর্ষ ব্যাটসম্যান এখন শেরেবাংলায় নিয়মিতই অনুশীলন করছেন। সেখানে তামিম, ইমরুল, সৌম্য, মুমিনুল, মুশফিকুর রহিম, রিয়াদ, সাদমান ইসলাম ও মোহাম্মদ মিঠুনরা সবাই আছেন। পাশাপাশি বোলাররাও, বিশেষ করে পেসার শফিউল, আল-আমিন হোসেন ও তাসকিন আহমেদও শেরেবাংলায় নিজেদের ঝালিয়ে নিচ্ছিলেন। শনিবার সেই পেসারদের তালিকায় আরও একটি নাম যুক্ত হলো। সেখানে এসেছেন আরেক পেসার রুবেল হোসেনও।

তবে ব্যক্তিগত অনুশীলনের প্রথম পর্বে ঘাম ঝরাননি তিনি। নিজ শহর বাগেরহাটে বিসিবির নির্দেশিকা অনুসারে জিম সেশন করেছেন রুবেল। কিন্তু আগামী মাসেই শ্রীলংকা সফরে যাচ্ছে বাংলাদেশ। তাই শেষ পর্যন্ত অন্য ক্রিকেটারদের সঙ্গে ব্যক্তিগত অনুশীলনে যোগ দিলেন রুবেল।

ক্রিকেটে তিন ফরম্যাটে দলে নিজের জায়গা পোক্ত করতে মুখিয়ে আছেন রুবেল। গেল ফেব্রম্নয়ারিতে পাকিস্তান সফরে বাংলাদেশের হয়ে টেস্ট খেলেছিলেন তিনি। ২৫ দশমিক ৫ ওভার বল করে ১১৩ রানে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। কিন্তু দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে সুযোগ হয়নি রুবেলের।

শ্রীলংকা সফরে অভিজ্ঞদের দলে নেওয়া হবে বলে ইঙ্গিত দিয়েছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তাই আবারও ফিরে আসার ব্যাপারে আশাবাদী রুবেল। কিন্তু পেস বোলারদের মধ্যে সর্বশেষ খেলোয়াড় হিসেবে অনুশীলন শুরু করলেন রুবেল। অনুশীলনের প্রথম দিনটি বৃষ্টিতে ব্যাহত হয়েছে। বৃষ্টির কারণে বোলিং করতে পারেননি তিনি। তাই তাসকিন আহমেদ ও অন্য বোলারদের সঙ্গে ফিটনেস সেশনে ঘাম ঝরান রুবেল।

এদিকে হঠাৎ গুঞ্জন শোনা গেল, মুশফিকুর রহিম কয়েকদিনের জন্য ঢাকা ছেড়ে বগুড়া যাবেন। তাই শেরেবাংলার বদলে বগুড়ায় অনুশীলন করবেন; কিন্তু সেটা নিছকই গুঞ্জন। মুশফিক বগুড়া যাননি। যথারীতি শেরেবাংলাতেই অনুশীলন করেছেন।

ক্রিকেটে তিন ফরম্যাটে দলে নিজের জায়গা পোক্ত করতে মুখিয়ে আছেন রুবেল। গেল ফেব্রম্নয়ারিতে পাকিস্তান সফরে বাংলাদেশের হয়ে টেস্ট খেলেছিলেন তিনি। ২৫ দশমিক ৫ ওভার বল করে ১১৩ রানে ৩ উইকেট নিয়েছিলেন তিনি।

কিন্তু দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে সুযোগ হয়নি রুবেলের।

সংগ্রীহিত, যায়-যায়-দিন।

Reply