গুগল ক্রোম আপডেট হবে প্রতি মাসে

এখন থেকে প্রতিমাসে ক্রোম ব্রাউজার আপডেট হবে। ক্রোম ব্রাউজারের গোপনীয়তা, নিরাপত্তা, গতি ও স্থায়িত্ব বৃদ্ধিতে আপডেটের সময় কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। এক দশকেরও বেশি সময় ধরে প্রতি দেড় মাসে আপডেট হতো ব্রাউজারটি।

অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠান গুগল সম্প্রতি এক বিবৃতিতে জানায়, পরীক্ষামূলক কার্যক্রম ও রিলিজে গতি আনতে, ব্যবহারকারীর গোপনীয়তা ও নিরাপত্তা বৃদ্ধি করতে এবং ব্যবহারকারীর কাছে নতুন নতুন ফিচার দ্রুত পৌঁছে দিতে আপডেটের সময় কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্রোম ব্রাউজার হালনাগাদের জন্য কোনো নোটিফিকেশন পেলে এড়িয়ে না যেতে পরামর্শ দিচ্ছে গুগল। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি জানায়, ক্রোমের নতুন সংস্করণের সঙ্গে গুরুত্বপূর্ণ নিরাপত্তা হালনাগাদ সরবরাহ করা হয়েছে। ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্স ব্যবহারকারীদের জন্য হালনাগাদটি ৮৮.০.৪৩২৪.১৫০ নম্বর সংস্করণের সঙ্গে পাওয়া যাবে।

চলতি বছরের তৃতীয় প্রান্তিক থেকে ‘গুগল ক্রোম ৯৪’ ভার্সনের কার্যক্রম শুরু হবে। এছাড়া, ক্রোম ব্রাউজারে নতুন ‘এক্সটেন্ডেড স্টেবল’ অপশন যুক্ত করতে যাচ্ছে গুগল, যা প্রতি দুই মাসে আপডেট হবে বলে জানা গেছে। এক্সটেন্ডেড স্টেবল অপশনটি মূলত কর্মকর্তা ও বৃহৎ প্রতিষ্ঠানের জন্য, যাদের ব্রাউজারটি আপডেটে অতিরিক্ত সময় নিয়ে থাকে।

ক্রোম ব্রাউজার হালনাগাদের আগে দেখে নিন আপনি কোন সংস্করণ ব্যবহার করছেন। ওপরের ডান কোনায় তিন বিন্দুওয়ালা বোতামে ক্লিক করে ‘সেটিংস’ নির্বাচন করুন। এরপর অ্যাবাউট ক্রোমে ক্লিক করলেই বর্তমান সংস্করণ দেখাবে। সে সঙ্গে দেখাবে নতুন কোনো সংস্করণে হালনাগাদের সুযোগ আছে কি না।

সার্চ ইঞ্জিন গুগল জানায়, আগামী কয়েক মাসের মধ্যে ক্রোম ওএস ভার্সনে দ্রুতগতির আপডেট আনার কার্যক্রম চলছে। এদিকে, ক্রোম ওএস ব্যবহারকারীদের জন্য প্রতিষ্ঠানটি মাল্টিপল স্টেবল রিলিজ অপশন আনার পরিকল্পনা করছে।

সূত্র: গ্যাজেটস নাউ

Reply