জেনে নিন যে পাঁচ উপায়ে পুরুষের শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করা যাবে

আজ আমরা এখানে বীর্যে কিভাবে শুক্রণু বৃদ্ধি করা যায় এবং এর নষ্ট হয়ে যাওয়া রোধ করা যায় সেই বিষয় নিয়ে আলোচনা করব এবং আপনাদের খুব সহজ কিছু টিপস দিতে চেষ্টা করব । তাহলে চলুন শুরু করা যাক –

১. লাল সব্জী বেশি বেশি খান
ওহিও ক্লিভল্যান্ড ক্লিনিক থেকে প্রকাশিত একটি গবেষণা পত্র অনুযায়ী, খাদ্যে লাইকোপেনের উপস্থিতি ৭০% অবধি স্পার্ম কাউন্ট বাড়িয়ে তুলতে পাড়ে । শুক্রাণুর গতি এবং ঘনত্ব বাড়িয়ে তোলে । লাইকোপেন লাল সব্জী যেমন টম্যাটো, স্টবেরি, চেরি ও লাল ক্যাপসিকমের মধ্যে পাওয়া যায় ।

২. কোলে ল্যাপটপ রেখে কাজ না করা
দীর্ঘক্ষণ ধরে কোলে ল্যাপটপ রেখে কাজ করলে স্পার্ম কাউন্ট কমে যায় । কারণ আমাদের ল্যাপটপ বা মোবাইল ফোন উচ্চ বিদ্যুৎ তরঙ্গ ব্যবহার করে আমাদের সার্ভিস দেয় । সে ক্ষেত্রে মোবাইল ফোন প্যান্টের পকেটে রাখার বিষয়েও আপনাকে সচেতন হতে হবে । এত করে শুক্রাণুর গতি কমে যায় । শুক্রাণুর ডিএনএ-তে পরিবর্তন দেখা যায় । ল্যাপটপের সঙ্গে যদি WiFi কানেকশন থাকে তাহলে এই সমস্যা বৃদ্ধি পায় ।

৩. কম সময় ধরে সাইক্লিং করা
সাইকেল চালানো একটি উন্নত মানের ব্যায়াম হলেও দীর্ঘক্ষণ ধরে সাইকেলে বসে থাকলে শুক্রাণুর উপর তার ক্ষতিকারক প্রভাব পরে । ২০০৯ সালে স্পেনের একটি স্পোর্টস মেডিসিন সংস্থার প্রকাশিত গবেষণা অনুযায়ী দীর্ঘক্ষণ সাইকেলে বসে থাকলে স্পার্মাটোজোয়ার সাধারণ আকার নষ্ট হয় । গড়ে ৩৩ বছর বয়সী স্পেনের ১৫ জন ট্রায়াটলিথসের উপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে যাঁরা সপ্তাহে ৩০০ কিলোমিটার সাইক্লিং করেন তাঁদের ফার্টিলিটি নিয়ে সমস্যা দেখা দেয় । অর্থাৎ তাদের সন্তান জন্মদানে সমস্যা দেখা দেয় ।

৪. বেশি গরমের মধ্যে না থাকা
গবেষণা অনুযায়ী, ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস শুক্রাণু তৈরি হওয়ার আদর্শ উষ্ণতা । এই উষ্ণতা দেহের স্বাভাবিক উষ্ণতার থেকে কিছু কম। ক্যালিফোরনিয়ার একটি বিশ্ববিদ্যালয় টানা তিন বছর গবেষণা করে দেখেছে যে সমস্ত পুরুষরা হট বাথ নেওয়া বন্ধ করেছেন তাঁদের স্পার্ম কাউন্ট গড়ে ৫০০% বৃদ্ধি পেয়েছে ।

৫. কফি খান, কিন্তু পরিমিত পরিমাণে
২০০৩ সালে ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৭৫০ জন প্রাপ্তবয়স্ক পুরুষের উপর পরীক্ষা করে দেখেছেন কফি স্পার্মের মোবিলিটি বৃদ্ধি করে । অন্যদিকে, দিনে তিন বা ততোধিকবার কফি খেলে স্পার্মের জেনেটিক মিউটেশন ঘটে । ফলে শুক্রাণুর ডিম্বাণুকে নিষিক্ত করার ক্ষমতা হ্রাস পায় । তাই কফি খান এবং খাওয়া ভাল তবে পরিমিত পরিমাণে খাওয়া উত্তম ।

Reply