রোববার পর্যন্ত স্থগিত করা হয়েছে ঢাবির ভর্তির আবেদন

কারিগরি জটিলতার কারণে আগামী রোববার পর্যন্ত স্থগিত করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া। কারন হিসেবে কারিগরি জটিলতার কথা বলা হয়েছে

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তি পরীক্ষার আবেদন করতে গিয়ে শিক্ষার্থীরা ভোগান্তির অভিযোগ জানালে বৃহস্পতিবার বেলা পৌনে ১টার দিকে বন্ধ করে দেওয়া হয় আবেদন প্রক্রিয়া ।

পরবর্তীতে ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, শিক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে অনলাইনে আবেদন করতে পারেন, সেজন্য ওয়েবসাইটের সক্ষমতা বাড়াতে কাজ চলছে।

তিনি গণমাধ্যমকে বলেন, “গত বছরের তুলনায় এবার প্রথম দিকেই দ্বিগুণ আবেদন পড়েছে। প্রথম ৪৮ ঘণ্টায় পাঁচ ইউনিটে মোট ১ লাখ সাড়ে ৫ হাজার আবেদন জমা পড়েছে। এতে ওয়েবসাইটের বেশ চাপ পড়েছে।

images 14

“ আর সিস্টেমে প্রচণ্ড চাপের কারণে বর্তমান আবেদনকারী শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এজন্য আমরা দুঃখ প্রকাশ করছি। আমরা ওয়েবসাইটের সার্ভারের সক্ষমতা বাড়াতে কাজ করছি। রোববার রাত ৮টা পর্যন্ত কাজ চলবে এবং এসময় পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ স্থগিত থাকবে।”

সোমবার থেকে আবারও আবেদন প্রক্রিয়া শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জানান অধ্যাপক মোস্তাফিজুরকারিগরি জটিলতার কারণে যে সময়টুকু নষ্ট হচ্ছে, পরবর্তীতে ভর্তি আবেদন ও টাকা জমা দেওয়ার শেষ তারিখ সমন্বয় করা হবে বলে ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৮ মার্চ থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে, যা ৩১ মার্চ মধ্য রাত পর্যন্ত চলার চলার কথা ছিল।

108a8649 617c 47a7 877f 5c583da34a95

নির্দিষ্ট শর্তপূরণ করে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে। ১ মে বিকাল ৩টা থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবা।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ২১ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ২২ মে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ২৭ মে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট, ২৮ মে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তনের সমন্বিত ‘ঘ’ ইউনিট এবং ৫ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি পরীক্ষা সকাল ১১ থেকে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Reply