শুধুই শচিন যে রেকর্ডে রোহিতের সামনে

মিডল অর্ডার ব্যাটসম্যান থেকে ওপেনার বনে গিয়ে অসাধারণ সব রেকর্ড গড়েছেন রোহিত।

যার সবশেষটা গড়েছেন আজ (বুধবার) নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে। এটি একটু বেশিই বিশেষ। কেননা এ রেকর্ডে তার সামনে রয়েছেন শুধুমাত্র একজন ব্যাটসম্যান, ভারতের ক্রিকেটের ঈশ্বর শচিন টেন্ডুলকার।

সিরিজের প্রথম দুই ম্যাচে আগে ব্যাট করে হেরে গিয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। তাই হ্যামিল্টনের সেডন পার্কে সিরিজে টিকে থাকার লড়াইয়ে টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু তাদের এই সিদ্ধান্তকে খুব একটা কাজে লাগতে দেননি ভারতীয় ওপেনার রোহিত শর্মা

ডানহাতি এ ওপেনার ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে পাওয়ার প্লে’র ছয় ওভারেই ৬৯ রান করে ফেলে ভারত। যেখানে রোহিতের একার অবদানই ২৩ বলে ৫০ রান। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে পাওয়ার প্লে’র মধ্যে ফিফটি করার কৃতিত্ব দেখান তিনি।

ইনিংসের পঞ্চম ওভার শেষে ভারতের সংগ্রহ ছিলো বিনা উইকেটে ৪২ রান, রোহিত অপরাজিত ১৮ বলে ২৪ রান করে। ষষ্ঠ ওভারের প্রথম বলে এক রান নিয়ে রোহিতকে স্ট্রাইক দেন লোকেশ রাহুল। সে ওভারের পরের পাঁচ বলে যথাক্রমে ৬, ৪, ৪, ৬ ও ৬ হাঁকিয়ে ২৬ রান তোলেন রোহিত।

শেষ বলে হাঁকানো ছক্কায় মাত্র ২৩ বলে ফিফটির পাশাপাশি দারুণ এক রেকর্ডও গড়েন রোহিত। ইতিহাসের ২১তম ওপেনার হিসেবে পৌঁছে যান আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রানের ক্লাবে। তবে একটি জায়গায় তিনি এগিয়ে আগের ১৯ জনের চেয়ে।

ওপেনার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান করতে শচিন খেলেছিলেন ২১৪ ইনিংস আর রোহিতের প্রয়োজন পড়লো ২১৯ ইনিংস। এ রেকর্ডে রোহিতই দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান। তবে একটি জায়গায় আবার রোহিতই একা। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান করা ২১ ওপেনারের মধ্যে একমাত্র রোহিতের গড়ই পঞ্চাশের বেশি, ৫০.৩৩।

বুধবার তৃতীয় টি-টোয়েন্টিতে ২৩ বলে ৫০ করার পর রোহিত আউট হয়েছেন ৪০ বলে ৬৫ রান করে। যার ফলে ২১৯ ইনিংসে ওপেনিং নেমে রোহিতের মোট সংগ্রহ এখন ১০০১৭ রান। এই পজিশনে তিনি হাঁকিয়েছেন ৩৪টি সেঞ্চুরি ও ৪৭টি হাফসেঞ্চুরি।

রোহিতের ফিফটিতে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৯ রান করতে পেরেছে ভারত। এ ম্যাচ জিতলেই পাঁচ ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে নিজেদের করে নেবে তারা। অন্যদিকে সিরিজের আশা বাঁচিয়ে রাখতে জিততেই হবে নিউজিল্যান্ডকে।

ব্যাট হাতে রোহিত ছাড়াও অধিনায়ক বিরাট কোহলি ২৭ বলে ৩৮, রাহুল ১৯ বলে ২৭, মনিশ পান্ডে ৬ বলে ১৪ও রবীন্দ্র জাদেজা ৫ বলে ১০ রানের ইনিংস খেলেছেন। বল হাতে হ্যামিশ বেনেট ৩ উইকেট নিলেও, ৪ ওভারে খরচ করেছেন ৫৪ রান।

Reply