‘সিআইবি’ করার অপরাধে১১টি দেশের ১৪টি নেটওয়ার্ক বন্ধ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সংঘবদ্ধভাবে অনৈতিক আচরণ (সিআইবি) করার অপরাধে ১১টি দেশ থেকে পরিচালিত ১৪টি নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে । আর এসব নেটওয়ার্কের মধ্যে আছে ব্যক্তিগত ফেসবুক পেইজ,ফেসবুক আইডি, গ্রুপ এবং ইন্সটাগ্রাম আইডি। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানায় ফেসবুক।

নিয়ম ভঙ্গ করে সংঘবদ্ধভাবে কোনো নেটওয়ার্কের কার্যকলাপ সম্পর্কে কী পদক্ষেপ নেয় সেই তথ্য তাদের প্ল্যাটফর্মে নিয়মিতভাবে প্রকাশ করে আসছে ফেসবুক ।

.svg

এটিকে প্রতিষ্ঠানটি বলছে সিআইবি রিপোর্ট।
মার্চ মাসে ফেসবুকের সর্বশেষ সিআইবি প্রতিবেদন অনুযায়ী, বন্ধ করে দেওয়া হয়েছে ১১টি দেশের ১৪টি নেটওয়ার্ক ।

বন্ধ করে দেওয়া দেশগুলোর মধ্যে পাঁচটি দেশ আলবেনিয়া, আর্জেন্টিনা, ইরান, স্পেন এবং মিশরের নেটওয়ার্ক থেকে মূলত তাদের দেশের বাইরে অবস্থান করা ফেসবুক আইডিকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করেছিলো।

আবার অন্যদিকে বাকি ৬ দেশ ইসরায়েল, জর্জিয়া, স্যালভেদর,বেনিন, কমোরস এবং মেক্সিকোর নেটওয়ার্কগুলো নিজেদের স্থানীয় নাগরিকদের ফেসবুক আইডিকে টার্গেট করেছিলো।
ফেসবুক জানিয়েছে, এসব নেটওয়ার্কের সঙ্গে জড়িত মোট এক হাজার ১৬৭টি ফেসবুক আইডি, ২৯০টি ইন্সটাগ্রাম আইডি, ২৫৫টি ফেসবুক পেজ এবং ৩৪টি ফেসবুক গ্রুপ মুছে দিয়েছে তারা।

আবার একই সঙ্গে এসব বিষয়ে যাবতীয় তথ্য সংশ্লিষ্ট দেশের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, গবেষক,নীতিনির্ধারক এবং ইন্ডাস্ট্রি পার্টনারদের সঙ্গে বিনিময় করা হয়েছে বলেও জানায় ফেসবুক।

সাধারণত ফেসবুক দুই ধরনের সিআইবি কার্যক্রম পরিচালনা করে। এক, স্থানীয় এবং বেসরকারি পর্যায়ে হওয়া সিআইবি কার্যক্রম। দুই, বিদেশি এবং কোনো দেশের সরকারের পক্ষে হওয়া সিআইবি কার্যক্রম।

এসএইচএস/এমআরএ

Reply