যেসব কারনে ইংরেজি পড়া কঠিন থাকে |

বিভিন্ন কারণে reading কঠিন হয়ে উঠতে পারে। একটি passage একজনের কাছে সহজ কিন্তু অন্য জনের কাছে কঠিন মনে হতে পারে। যেসব কারনে reading কঠিন হয়ে ওঠে সেগুলোর কয়েকটি দেওয়া হল :

  1. Difference in language: লেখক ও পাঠকের code বা ভাষা যদি ভিন্ন হয় তহলে reading কঠিন হয়ে ওঠে। সুতরাং লেখকের ভাষা সম্বন্ধে পাঠকের যত বেশি জ্ঞান, চর্চা ও অভিজ্ঞতা থাকবে পাঠকের কাছে তা তত সহজ বলে মনে হবে। আর এ কারনেই ইংরেজি আমাদের কাছে এত কঠি।
  2. Problem in vocabulary: কোনো ভাষায় দক্ষ হওয়ার জন্য প্রয়োজন সেই ভাষার সমৃদ্ধ vocabulary। বেশি শব্দ জানা থাকলে passage বুঝতে সুবিধা হয়। শুধু শব্দ জানলেই হবে না, ঐ শব্দদের আক্ষরিক ও প্রয়োগিক অর্থ সম্পর্কে বিস্তারিত জানা থাকতে হবে।
  3. Subject-wise knowledge: বিভিন্ন বিষয় থেকে নেওয়া passage অনেকের কাছে দুর্বোধ্য মনে হবে। কারন যিনি রসায়ন বা ভূগোল পড়েননি বা এ সম্পর্কে তার ধাারণা নেই ঐসব passage তার কাছে বেশি কঠিন মনে হতে পারে।
  4. Difficulty is concept and system: শাব্দিক অর্থ জানলেও কোনো সুনির্দিষ্ট বিষয়ে clear concept না থাকলে বা লেখকের style সম্পর্কে অবহিত না থাকলে reading অস্বস্তিকর হতে পারে

উপরের আলোচনা থেকে এটা পরিষ্কার যে, শুধু শাব্দিক জটিলতা নয়, লেখকের লেখা ও পাঠকের মাঝে কিছু সাধারণ বিষয় ঘাটতি থাকলে reading দুর্বোধ্য হয়ে পড়ে

Reply